লালমনিরহটে দুর্গাপূজা উপলক্ষে শেষ মুহূর্তের আয়োজন

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০৪

আসাদুজ্জামান সাজু

আগামী সপ্তাহে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই উৎসব উদযাপনে বন্যা কবলিত লালমনিরহাট জেলার ৫ উপজেলায় হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে চলছে পূজা প্রস্তুতির শেষ মুহূর্তের কর্ম ব্যস্ততা। শত দুর্ভোগের মাঝেও জেলায় ৪ শত ২৯টি মণ্ডপে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি। গত বছরের চেয়ে ১২টি বেশি মণ্ডপে এবার পূজা উদযাপন হবে। এখন পূজা মণ্ডপগুলোতে শুরু হয়েছে প্রতিমার রংয়ের কাজ। 

আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৫ দিনব্যাপী মাঙ্গলিক আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু হবে। নানা পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে পূজা আয়োজকরা। এখন শুধু অপেক্ষা সেই মাহেন্দ্রক্ষণের। সময় কম থাকায় রাতদিন প্রতিমা শিল্পীরা প্রতিমার সৌন্দর্য বৃদ্ধিতে কাজ করে যাচ্ছেন। 

জেলার হাতীবান্ধা উপজেলার মধ্য কাদমা গ্রামের প্রতিমা কারিগর বাচ্চু পাল জানান, তিনি দুর্গোৎসবের ৪ মাস আগ থেকে ৩৭টি প্রতিমা তৈরির কাজ করছেন। কিন্তু বৃষ্টির কারণে তার কাজে কিছুটা সমস্যা হচ্ছে। ফলে প্রতিমা তৈরির ব্যয় বেড়ে যাচ্ছে। তারপরও বাড়তি শ্রমিক নিয়ে সময় মত প্রতিমা তৈরি কাজ শেষ করার চেষ্টা চলছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের লালমনিরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র বর্মন জানান, লালমনিরহাট জেলার সদর উপজেলায় ১ শত ৪৪টি, আদিতমারী উপজেলায় ১ শত ৬টি, কালীগঞ্জ উপজেলায় ৮২টি, হাতীবান্ধা উপজেলায় ৭১টি ও পাটগ্রাম উপজেলায় ২৬টিসহ জেলায় মোট ৪ শত ২৯টি মণ্ডপে দুর্গোৎসব উদযাপনে প্রস্তুতি চলছে।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, জেলায় শারদীয় দুর্গাপূজা উদযাপনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি নিরাপত্তাও জোরদার করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত