খালাসের অপেক্ষায় ৪০০ ভারতীয় চালবাহী ট্রাক

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৭, ১৬:৪২

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশের পরও খালাস হয়নি প্রায় ৪০০ ভারতীয় চালবাহী ট্রাক।

রবিবার পর্যন্ত ৮ কর্মদিবসে প্রবেশকৃত ট্রাকগুলি বন্দর পরিচালনাকারী বেসরকারি অপারেটর প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেড ইয়ার্ডে আটকে রয়েছে। ফলে বন্দরে সৃষ্টি হয়েছে ট্রাক জট। এতে বন্দরের স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

গত বৃহস্পতিবার রাত পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) হতে শুল্ক কমানোর কোন আদেশ (এসআরও-স্পেশাল রেভিনিউ অর্ডার) জারি হয়নি বলে মঙ্গলবার বিকেলে নিশ্চিত করেছেন বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সভাপতি হারুনুর রশিদ।

বন্দরের কাস্টমস সহকারী কমিশনার সোলাইমান আহমেদের বরাত দিয়ে তিনি জানান, এ সংক্রান্ত আদেশ জারি হলে আদেশে উল্লেখিত তারিখ অনুযায়ী নতুন শুল্কহার কার্যকর হবে। কাজেই এর পূর্বে বন্দরে প্রবেশ করা কোন গাড়ি নতুন শুল্কহারে ছাড় করা হবে না। চাল আমদানী শুল্কহার কমানো হচ্ছে এমন খবরে খরচ কমার আশায় গত সপ্তাহের শুরু থেকে আমদানিকারকরা চাল খালাস বন্ধ করে দেয়। অথচ বন্দরে চালের গাড়ি প্রবেশ অব্যহত রয়েছে। 

পানামা লিমিটেড সূত্র জানায়, গত শনিবার ৪৭ ও রবিবার ২৮ গাড়ি চাল প্রবেশ করে। এরপর গত সোম ও মঙ্গলবার সরকারি ছুটি ছিল। বর্তমানে চাউলের আমদানী শুল্ক ১০ শতাংশ। এর আগে, দেশে চাউলের বাজার চড়া হতে শুরু করলে সরকার চালের আমদানী শুল্ক ২৮ শতাংশের স্থলে ১৮ শতাংশ কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত