‘বাজেট বাস্তবায়ন নির্ভর করে যোগ্যতা ও সক্ষমতার ওপর’

প্রকাশ : ২৮ জুন ২০১৭, ১৮:৪৬

সাহস ডেস্ক

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সর্ববৃহৎ বাজেট উল্লেখ করে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এই বাজেট বাস্তবায়নের সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেন, ‘এবার ৪ হাজার ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। এই বাজেট বাস্তবায়ন করতে হলে সক্ষমতা বাড়াতে হবে। কারণ বাজেট বাস্তবায়ন নির্ভর করে যোগ্যতা ও সক্ষমতার ওপর।’

তিনি আজ সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন।

হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, শেয়ার ও মানি মার্কেট দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম মানদণ্ড। শক্তিশালী শেয়ার মার্কেট ছাড়া সমৃদ্ধ অর্থনীতি গড়া সম্ভব নয়। তাই টেকসই অর্থনীতির জন্য ব্যাংকিং খাত ও শেয়ার মার্কেটে শৃংখলা ফিরিয়ে আনতে হবে এবং এই খাতে লুটপাটকারীদের চিহ্নিত করে অবিলম্বে আইনের আওতায় আনতে হবে।

তিনি প্রশ্নপত্র ফাঁস রোধ, কোচিং বাণিজ্য বন্ধ ও কারিকুলাম পরিবর্তন করে পরীক্ষার ফলাফলে জিপিএ’র পরিবর্তে আগের পদ্ধতি চালুর সুপারিশ করেন।

হুসেইন মুহম্মদ এরশাদ মেডিটেশনকে শুল্কমুক্ত রাখা, সকল কৃষি উপকরণের ওপর থেকে কর প্রত্যাহার, বিড়ি শিল্পে কর কমিয়ে সিগারেটের ওপর শতভাগ করারোপ ও চালের দাম কমাতে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং কর্মসংস্থান বাড়ানোর উদ্যোগ নেয়ার আহবান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত