একতা মাল্টিপারপাস কেড়ে নিলো দর্জি হালিমের জীবন

প্রকাশ : ২৮ জুন ২০১৭, ১৭:৪৬

সোহাগ লুৎফুল কবির

ঈদ উদযাপন করা হলো না দর্জি আব্দুল হালিমের। তার আগেই একতা মাল্টিপারপাস কেড়ে নিলো তার জীবন। 

শনিবার দিবাগত রাত আড়াইটায় তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। ঈদের আগ মুহূর্তে হালিমের এই মৃত্যুতে তার পরিবার এবং এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

২০১৪ সালে দর্জি আব্দুল হালিম নিজ পরিবার এবং সন্তানদের কথা ভেবে অধিক লাভের আশায় নাটুয়ারপাড়া একতা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি নামক স্থানীয় এক প্রতিষ্ঠানে সাড়ে আটলক্ষ টাকা জমা রাখেন। শুরুতে হালিমকে বলা হয়েছিল তিন বছর পরে তাকে দ্বিগুণ টাকা দেওয়া হবে। কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও হালিম লাভ তো দূরের কথা আসল টাকাই ফেরৎ পাচ্ছিলেন না। গ্রাহকদের করা মামলায় জেল খাটেন একতা মাল্টিপারপাসের মালিক আবুল কালাম আজাদ ও রবিউল করিম। সম্প্রতি গ্রাহকদের জমানো টাকা ফেরৎ দেবার কথা বলে জামিনে বেরিয়ে আসেন তারা।

এ নিয়ে গত একমাসে প্রায় দু-তিনটি বৈঠক হয়। বৈঠকে গ্রাহকদের টাকা দেবার জন্যে একটা সময়সীমা বেধে দেওয়া হয়। কিন্তু সেই সময়ও পেরিয়ে যায়। এই নিয়ে স্থানীয় মাতব্বরগণ একতার পক্ষে বিপক্ষে অবস্থান নিয়ে মারামারিতে জড়িয়ে পড়েন।

এদিকে টাকা পরিশোধ করতে না পারায় হালিমের ছেলেকে বগুড়া শাহিন ক্যাডেট থেকে গত কয়েকদিন পূর্বে বের করে দেওয়া হয়। সেই টেনশনে দিন কাটতে থাকে হালিমের। সবশেষ ঈদের তিনদিন পূর্বে টাকা ফেরতের তারিখও পেরিয়ে গেলে গত শনিবার বিকেলে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন নাটুয়ারপাড়ার হালিম টেইলার্সের মালিক ভিডিবি
জামাত আলীর পুত্র আব্দুল হালিম (৩৫)। ঐদিন রাতে তিনি মারা যান। এর আগে গত ৯ তারিখে একতার কর্মী ঘোড়াগাছা গ্রামের রফিকুল ইসলাম মুন্সি টাকার শোকে মৃত্যুবরণ করেন।

নাটুয়ারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান চান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, আমি নিজে কোন উদ্যোগ নেইনি। কারণ একতার মালিকদের টাকা ফেরত দেবার কোন নিশ্চয়তা পাওয়া যায়নি। স্থানীয়রা যারা বৈঠক করেছিল তারাই ভালো বলতে পারবে।

নাটুয়ারপাড়া ইউপির সাবেক চেয়ারম্যান তোজাম্মেল হক সরকার জানান, প্রতি ১ লক্ষ টাকার মধ্যে সংগ্রহকারী এবং একতার মালিকগণ তাৎক্ষণিক ৪০ হাজার টাকা নিজেরা ভাগ করে নিতেন আর ৬০ হাজার টাকা ব্যাংকে অথবা সম্পদ ক্রয় করেছেন। এজন্য স্থানীয় কর্মীদের চাপ দেওয়া হচ্ছে তাদের টাকাটা ফেরত দেবার।

ঈদের পরে একতার কিছু সম্পদ রয়েছে যা গ্রাহকদের সাথে নিয়ে দখল নেওয়া হবে। বর্তমানে একতার মালিক আবুল কালাম আজাদ ও রবিউল করিম জামিনে বেরিয়ে এসে পলাতক রয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত