পাচারের ২১ মাস পর দেশে ফিরলো ৮ শিশু-কিশোর

প্রকাশ : ১৫ মার্চ ২০১৭, ১৬:১৫

সাহস ডেস্ক

ভারতে পাচার হওয়ার ২১ মাস পর দেশে ফিরলো ৮ শিশু-কিশোর। তারা হলো, দুই ভাই ইয়াসিন শেখ (১২) ও ইব্রাহিম শেখ (১৫), মাসুম বিল্লাহ (১৬), মুজাহিদুল ইসলাম (১৬), আজিবার সর্দার (১৭), ওয়াসিকুল ইসলাম (১৬), নাঈম গাজি (১৪) ও আরিফুল ইসলাম (১৬)। তারা সবাই খুলনা ও সাতক্ষীরা জেলার বাসিন্দা।

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) সদস্যরা বেনাপোল চেকপোস্ট বর্ডার গার্ড বাংলাদেশর (বিজিবি) কাছে ১৪ মার্চ (মঙ্গলবার) তাদের হস্তান্তর করেন।

বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার আব্দুল ওয়াহাব জানান, ২১ মাস আগে এসব শিশুকে ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে নিয়ে যায়। পরে দালালরা তাদের রেখে পালিয়ে যায়। এসময় সেদেশের পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে কলকাতার ধ্রুবাশ্রম নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে এনজিও সংস্থা এসব শিশুদের নাম, ঠিকানা জোগাড় করে যাচাই-বাছাই করে। পরে দুদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগে স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বাংলাদেশ ফেরত পাঠায়।

বেনাপোল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি অপূর্ব হাসান বলেন, কাগজপত্রের কাজ সম্পন্ন করে বাংলাদেশ মহিলা আইজীবি সমিতির যশোর শাখার কর্মকর্তা আবুল হোসেন মুহিতের নিকট বুঝিয়ে দেওয়া হবে। সেখান থেকে ১৫ মার্চ (বুধবার) তাদের পরিবারের  কাছে পৌঁছে দেবে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত