ইসি পুর্নগঠনে ৬ সদস্যের সার্চ কমিটি করতে চিঠি

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৭, ১২:৪০

সাহস ডেস্ক

নতুন নির্বাচন কমিশনের সদস‌্যদের বাছাইয়ের জন‌্য ছয় সদস‌্যের সার্চ কমিটি হচ্ছে এবার। রাষ্ট্রপতির কার্যালয় থেকে এ বিষয়ে চিঠি পাওয়ার পর সার সংক্ষেপ তৈরি করে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছে মন্ত্রি পরিষদ বিভাগ।

এই সার্চ কমিটি যাদের নাম প্রস্তাব করবে, তাদের মধ‌্যে থেকে একজনকে পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার এবং আরও পাঁচজনকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।  

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, ‘ছয় সদস্যের সার্চ কমিটি গঠন সংক্রান্ত চিঠি আজ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।’ তবে কমিটিতে থাকা ছয়জনের নাম বলতে রাজি হননি তিনি।

তবে দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, ছয় সদস্যের সার্চ কমিটিতে সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ‌্যাপক ও একজন নারী সদস্য রয়েছেন।

প্রসঙ্গত একজন কমিশনার (মো. শাহ নেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি) বাদে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনারদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।

প্রায় প্রতিটি দলই নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব দেয়। তবে আইন না হওয়া পর্যন্ত সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন কমিশন গঠনের প্রস্তাবও দেয় দলগুলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত