নতুন ১১ পণ্যে পাটের ব্যাগ বাধ্যতামূলক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৭, ১৬:৫৫

সাহস ডেস্ক

পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব‌্যবহার বিধিমালার তফসিলে যুক্ত করে নতুন ১১ পণ্যের গেজেট জারি করা হয়েছে। 

পেঁয়াজ, আদা, রসুন, ডাল, আলু, আটা, ময়দা, মরিচ, হলুদ, ধনিয়া এবং তুষ-খুদ-কুড়ার মোড়ক হিসেবে পাটের ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। আইন অনুযায়ী  পণ‌্যের ওজন ২০ কেজির বেশি হলে প্রযোজ‌্য হবে এই নিয়ম। 

২০১৫ সালের ১৭ ডিসেম্বর ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলকভাবে পাটের ব্যাগ ব্যবহারের নির্দেশ দেয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়। ওই  ছয়টি পণ্যের সঙ্গে নতুন করে আরও ১১টি যুক্ত হওয়ায় এখন থেকে ১৭টি পণ্যের মোড়ক হিসেবে বাধ্যতামূলকভাবে পাটের ব্যাগ ব্যবহার করতে হবে।

নতুন পণ্যগুলোর নাম সবাইকে জানিয়ে সচেতন করতে প্রচার চালানোরও সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এসব পণ‌্যের মোড়ক হিসেবে পাটের ব্যাগ ব্যবহার  নিশ্চিত করতে আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের ব‌্যবহার বাধ্যতামূলক করে আইন করা হয়। কোনো প্রতিষ্ঠান এই আইন না মানলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ৫০ হাজার  টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। দ্বিতীয়বার একই অপরাধ করলে শাস্তি সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ হবে।

পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ওই আইনে ২০ কেজির বেশি পণ্যের মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত