কক্সবাজারে শিক্ষা সমাবেশ

‘মেধাশক্তি দিয়ে বিশ্বকে নেতৃত্ব দিতে হবে’

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ১২:৫১

বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস.এম. জাকির হোসাইন বলেছেন, রাজনীতিতে অস্ত্র ও পেশিশক্তির দিন শেষ হয়ে গেছে। অস্ত্র ও পেশিশক্তি প্রয়োগ করে নেতা হওয়া বা ক্ষমতায় যাওয়া আর কখনো সম্ভব হবে না। তাই শিক্ষা ও জ্ঞান অর্জন ছাড়া কোনো উপায় নেই। নেতা হতে হলে অবশ্যই শিক্ষিত ও জ্ঞানী হতেই হবে। মেধাশক্তি দিয়েই আজকের ছাত্ররা আগামি দিনে বিশ্বের নেতৃত্ব দেবে।

রবিবার বিকালে কক্সবাজার জেলা ছাত্রলীগ আয়োজিত ‘শিক্ষার জন্য সমাবেশ’ এ প্রধান বক্তার বক্তব্যে তিনি এক কথা বলেন।

ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীকে শিক্ষা অর্জন করতে হবে। সুশিক্ষিত হয়েই দেশের আগামীর নেতৃত্বের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। শিক্ষা এবং জ্ঞান অর্জন ছাড়া ভালো জায়গায় যাওয়া যাবে না। তাই একাডেমিক শিক্ষার বাইরেও চারপাশ থেকে নানা শিক্ষা অর্জন করতে হবে।’

ছাত্রলীগ সাধারণ সম্পাদক বলেন, ‘দেশের শিক্ষাকে এগিয়ে নিতে প্রধামন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষার উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তিনি সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে সব ধরণের ব্যবস্থা নিশ্চিত করেছেন। সরকারি উদ্যোগে এখন সকলে শিক্ষা নিতে পারছে। বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে এখন সেশনজট নেই।’

তিনি আরো বলেন, ‘আমরা রাজনীতি করি। তাই আমাদের মধ্যে ভেদাভেদ থাকতেই পারে। সব ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধ ভাবে দেশ গঠনে কাজ করতে হবে’।

অ্যাড. সিরাজুল মোস্তফা বলেন, ‘আগামি দিনে বলিষ্ঠ ও আদর্শিক নেতৃত্ব সৃষ্টি করার জন্য এই ছাত্র সমাবেশ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তবে এর জন্য ভাল পড়াশোনা করতে হবে। সব পরীক্ষায় পাশ করে যোগ্য আসনে অধিষ্ঠিত হতে হবে’।

তিনি আরো বলেন, ‘এখন প্রশাসনের ভেতরে স্বাধীনতা ও দেশবিরোধী অনেকে ঘাপটি মেরে আছে। ছাত্রলীগের ছেলেদের যোগ্যতা দিয়ে সেই শূণ্যতা পূরণ করতে হবে’।
ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমাদেরকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। শেখ হাসিনার কর্মকান্ড গুলো অনুধাবন করতে হবে। নিজেকে যোগ্য সৈনিক হিসেবে গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এখন দ্বিতীয় সংগ্রাম চলছে। সেই সংগ্রামে তোমরাই আদর্শ সৈনিক হিসেবে বলিষ্ঠ ভুমিকা রাখবে। তাহলেই আজকের সমাবেশের উদ্দেশ্য সফল হবে’।

মুজিবুর রহমান বলেন, ‘আজ সারাদেশে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছাত্র সমাবেশ দৃড়ভাবে রুখে দাঁড়িয়েছে। এই সমাবেশই প্রমাণ করে বাংলাদেশে কোন জঙ্গিবাদের ঠাঁই নেই’।

ইশতিয়াক আহমদ জয় বলেন, ‘কক্সবাজারে আর কোন শিশু স্কুলে না গিয়ে থাকবে না। একইভাবে বয়স্কদের জন্যও অক্ষর জ্ঞান শিখার ব্যবস্থা করা হবে। ছাত্রলীগের প্রত্যেকটি নেতাকর্মী পাড়া-মহল্লায় গিয়ে সেই দায়িত্ব পালন করবে’।

সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের আরো একাধিক শীর্ষ নেতা ও কক্সবাজার জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। এতে উপজেলা, সাংগঠনিক উপজেলা, ইউনিয়ন, ইউনিট, কলেজ, বিশ্ববিদ্যালয়, পৌরশাখা, ওয়ার্ডসহ বিভিন্ন শাখার সভাপতি/সম্পাদকের নেতৃত্বে দুই সহস্রাধিক নেতাকর্মী অংশ নেন।

শিক্ষার জন্য সমাবেশ এর স্লোগান ছিল ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ-দেশরত্ন হাসিনার উপদেশ’। সমাবেশের শুরুতে জাতীয় ও দলীয় সংগীত পরিবেশন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত