খুলনার সাংবাদিক মানিক হত্যা মামলার রায় বুধবার

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৬, ১০:৪৮

সাহস ডেস্ক

দীর্ঘ একযুগ ধরে মামলার কার্যক্রম চলার পর আগামী বুধবার খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক ও একুশে পদকপ্রাপ্ত মানিক চন্দ্র সাহা হত্যা মামলার রায়ের দিন ধার্য করা হয়েছে। এর আগে কয়েকবার মামলাটির আদালত পরিবর্তন হয়েছে। বিভিন্ন আদালতে বারবার রায়ের তারিখ ঘোষণা করা হলেও শেষ পর্যন্ত নানা কারণে তা পরিবর্তন হয়েছে। 

রাষ্ট্রপক্ষের আইনজীবী এনামুল হক জানান, গত এক সপ্তাহ ধরে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হবার পর সোমবার (২৮ নভেম্বর) বিকালে খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার আলোচিত এ হত্যা ও বিস্ফোরক মামলার রায়ের দিন নির্ধারণ করেন।

আদালত সূত্র জানায়, গতকাল রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মামলাটির রায় ঘোষণার জন্য ৩০ নভেম্বর দিন ধার্য করেন। একই সঙ্গে জামিনে থাকা চার আসামির জামিন বাতিল করে তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন। তবে জামিনে থাকা আসামিদের মধ্যে বুলবুল, হাই ইসলাম ও আকরাম আদালতে উপস্থিত থাকলেও অসুস্থতার কারণ দেখিয়ে আইনজীবীর মাধ্যমে সময় প্রার্থনা করে আসামি মিঠুল অনুপস্থিত ছিলেন।

একুশে পদকপ্রাপ্ত মানিক চন্দ্র সাহা ছিলেন দৈনিক সংবাদ ও বিবিসির প্রতিনিধি।

২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেসক্লাবের মাত্র ৫০ গজ দূরে সন্ত্রাসীরা বোমা মেরে নির্মমভাবে হত্যা করে সাংবাদিক মানিক সাহাকে। এ ঘটনায় ওই দিন রাতেই খুলনা থানার তত্কালীন এসআই রণজিত্ কুমার পাল বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে খুলনা থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন। 

দুই দফা তদন্ত শেষে (অধিকতর তদন্তসহ) ২০০৮ সালের ১২ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করা হয়। মামলায় মোট আসামি ছিল ১৩ জন। সম্পূরক চার্জশিটে আরও একজনকে অভিযুক্ত করায় মোট আসামি ১৪ জন। এর মধ্যে তিনজন ক্রসফায়ারে নিহত হয়েছে। নিহতরা হচ্ছে-আ. রশিদ, আলতাফ ওরফে বিডিআর আলতাফ ও মাহফুজ ওরফে মাফিজ ওরফে নাসিম ওরফে শফিকুল ইসলাম। আর জীবিত আসামিরা হচ্ছে-আকরাম হোসেন হাওলাদার ওরফে আকরাম হাওলাদার ওরফে বোমারু হাওলাদার, আলী আকবর শিকদার ওরফে শাওন, হাই ইসলাম, নুরুজ্জামান, মিঠুন, সুমন, সাত্তার ওরফে ডিসকো সাত্তার, বেলাল ওরফে বুলবুল, কচি ওরফে ওমর ফারুক, সাকা ওরফে সাখাওয়াত হোসেন ও সরোয়ার হোসেন ওরফে সরো।

মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী এনামুল হক জানান, মানিক সাহা হত্যা ও বিস্ফোরক মামলার হত্যা অংশে ৫৪ জন সাক্ষীর মধ্যে ৪৯ জনের এবং বিস্ফোরক অংশে ১৬ জনের মধ্যে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত। রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষ বিজ্ঞ বিচারক বুধবার মামলাটির রায় ঘোষণার দিন ধার্য করেছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত