কাঁচাপাট ক্রয়ে ২৬০ কোটি টাকা পাচ্ছে বিজেএমসি

প্রকাশ : ০১ আগস্ট ২০১৬, ১৮:৫৮

সাহস ডেস্ক

বাংলাদেশ জুটমিলস করপোরেশনের (বিজেএমসি) আওতাভুক্ত মিলসগুলোকে কাঁচাপাট ক্রয় করে সচল রাখতে দুশ’ষাট কোটি টাকা ঋণ দেওয়ার সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

তবে কাঁচা পাট ক্রয় ছাড়া আর কোন খাতে এ বরাদ্ধকৃত অর্থ ব্যয় না করা সহ আরো কিছু শর্ত সাপেক্ষে এ অর্থ বরাদ্ধ প্রদান করা হয়।

অর্থ ছাড়করণ বিষয়ক চিঠিতে উল্লেখ করা হয়, বিজেএমসি’র আওতায় পরিচালিত মিলসমূহের কাঁচাপাট কেনার লক্ষ্যে ২৬০ কোটি টাকা ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে অর্থ বিভাগের ‘অনুন্নয়ন খাতে নগদ ঋণ’ খাত থেকে বরাদ্দ দেয়া হয়েছে।

এতে উল্লেখ করা হয়, ছাড় করা ২৬০ কোটি টাকা চলতি ২০১৬-১৭ অর্থবছরে বিজেএমসির মিলগুলোর জন্য কাঁচা পাট ক্রয় ব্যতিত অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। এ অর্থ সুনির্দিষ্ট ব্যাংকের অ্যাকাউন্ট পেয়ি চেক এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

অন্যান্য শর্তগুলো হল- ছাড়কৃত অর্থ ব্যয়ের বিস্তারিত হিসাব সিএ ফার্মকে দিয়ে তৈরী করা অডিট রিপোর্ট আগামী তিন মাসের মধ্যে অর্থ বিভাগে পাঠাতে হবে।

এ অর্থ ব্যয়ের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করতে হবে। বিধি বহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবেন।

ছাড় করা অর্থ বিজেএমসির অনুকূলে সরকারি ঋণ হিসেবে গণ্য হবে, যা আগামী পাঁচ বছর পাঁচ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। এ বিষয়ে অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসির একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

আর্থিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বিজেএমসি ও অর্থ বিভাগের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে বর্ণিত শর্তাদি যথাযথভাবে প্রতিপালন করতে হবে।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত