টাঙ্গাইলে শীতকালীন সবজি চাষে লাভবান কৃষক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:০১

তপু আহম্মেদ

শীতকালীন সবজি চাষ করে লাভবান হয়েছেন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কয়েক হাজার কৃষক। বর্ষা মৌসুমে ফসল তলিয়ে যাওয়ায় হতাশায় ছিলেন কালিহাতীর কৃষকরা। এ হতাশাকে দূরে ঠেলে দিয়ে ফসলের ক্ষতি পুষিয়ে নিতে এ বছর বিপুল পরিমান শীতকালীন সবজি আবাদ করেছেন কৃষকরা। এ বছর শীতকালীন সবজি আবাদ করে ফলন ভালো হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটে ওঠেছে।

উপজেলার বিভিন্ন হাট বাজারে সরজমিনে গিয়ে দেখা যায়, মৌসুমের প্রথম পর্যায়ে কৃষকরা ফুলকপি সর্বোচ্চ ৩০-৪০ টাকা আর পাতাকপি বিক্রি করেছেন ১৫-২০ টাকা।

উপজেলার ব্রজগাতী গ্রামের কৃষক মোহাম্মদ আলী বলেন, আমি ৬০ শতাংশ জমিতে ফুল ও পাতাকফি আবাদ করেছি। ৪৩ শতাংশে ফুলকপি ও ১৭ শতাংশে পাতাকপি আবাদ করে অনেক লাভবান হয়েছি।

উপজেলার, বর্তা, ঝাটিবাড়ী, পাথালিয়া, দয়থা, আউলটিয়া, সিলিমপুর, বাগুটিয়া, চকখিলদা, ধুনাইল বেড়ীপটল, পাছজোয়াইর, আটাবাড়ী, হরিপুর, সহদেবপুর, টেরকী, দঃচামুরিয়াসহ প্রায় ৫০টি গ্রামে ৬২০ হেক্টর জমিতে শীতকালীন সবজি আবাদ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবার ফুল ও পাতাকফির পাশাপাশি মুলা, বেগুন, ডাটা, লালশাকসহ আরো অনেক সবজি আবাদ করে লাভবান হচ্ছেন উপজেলার কৃষকরা। কৃষক পরিবারের গৃহিনীরা বাড়ির পালানে লাউ, সিম, করলা ইত্যাদি সবজী আবাদ করে সংসারের আয় বাড়াচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা এ এম শহিদুল ইসলাম জানান, কালিহাতী উপজেলায় এ বছর রবি মৌসুমে ৬২০ হেক্টর জমিতে সবজী আবাদ হয়েছে। মৌসুমের শুরুতে সবজির দাম ভালো পাওয়ায় কৃষকদের মাঝে সবজী চাষের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। কৃষি বিভাগ থেকে নিরাপদ বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষক পর্যায়ে বিভিন্ন পরামর্শ ও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত