ছাতকে টমেটো চাষে সফল হলেন বক্কর

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৮, ১৫:৩৫

নুর উদ্দিন

ছাতকে টমেটো চাষ করে সফলতা দেখিয়েছেন উদ্যমী শিক্ষিত বেকার যুবক আবু বক্কর। সফল চাষি হিসেবে ‘টমেটো বক্কর’ নামেই এলাকায় পরিচিতি পেয়েছেন। এবছর প্রায় তিন একর জমিতে টমেটো, শিম, নাগা মরিচ, বেগুন, মিষ্টি লাউসহ বিভিন্ন জাতের সবজি চাষ করেছেন। ফলন ভাল হয়েছে। সবজি বিক্রয়ে দামও ভাল পাচ্ছেন।

উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের বিলপার গ্রামের আবু বক্কর ফ‌তেহপুর কা‌মিল মাদ্রাসা থে‌কে এম এম পাশ ক‌রেন। চাকুরীর
পিছ‌নে দৌড়াতে দৌড়াতে তার স্বপ্ন বিফল হয়। সংসারে অভাব-অনটন লেগেই থাকতো। কিন্তু জীবনের হাল ছাড়েননি তিনি। নিজ পায়ে দাঁড়ানোর চেষ্টা করেছেন বার বার। সামান্য পুঁজি দিয়ে পরিত্যক্ত জমি লিজ নি‌য়ে টমেটো চাষ শুরু করেন। এরপর আরো বিভিন্ন সবজি চাষ শুরু করেন। সবজি চাষে মনোযোগী হলে দেখতে পান টমেটো চাষে সফলতা শতভাগ সম্ভব। এরপর টমেটো চাষের মাধ্যমে অভাব-অনটন দূর করে সফলতা অর্জন করে হন স্বাবলম্বী। 

স‌রেজ‌মিন গিয়ে দেখা যায় টমেটো, শিম, নাগা ম‌রিছ, বেগুন, কলা, লেবু চাষ করেছেন বক্কর। গরু, হাঁস পালন ও পুকুরে মাছ চাষ করেছেন।

দেখা যায়, টমেটো গাছের নিচেই করলা গাছ লাগিয়েছেন। টমেটো গাছগুলো ফলন ধরে শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মাথা উঁচু করে দাঁড়াবে করলা।

আবু বক্কর জানান, পরিশ্রমের ফলে সবজি চাষে সফলতা পেয়েছেন। এবছর প্রায় তিন একর জায়গায় টমেটোসহ বিভিন্ন সবজি চাষ করেছেন। ফলন ভাল হয়েছে। সবজি বিক্রয়ে দামও ভাল পাচ্ছেন।

ছাতক উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা পল্লব ভট্টাচার্য্য বলেন, আবু বক্কর নিচু জমিতে টমেটোসহ বিভিন্ন সবজি চাষ করে সফলতা দেখিয়েছেন। শ্রমের মাধ্যমে ভাগ্যের চাকা পরিবর্তনীয় তা দেখিয়েছেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত