মোচা আছে দানা নেই, কৃষক দিশেহারা

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০৭

আসাদুজ্জামান সাজু

দেশের অন্যতম কৃষি প্রধান জেলাগুলোর মধ্যে লালমনিরহাট একটি। তিস্তা, সানিয়াজান ও ধরলা নদী বিধৌত এ জেলা উওরের শস্য ভাণ্ডার হিসাবে ইতোমধ্যে খ্যাতি অর্জন করেছে। তার মধ্যে ভুট্টা চাষে ব্যাপক পরিচিতি পেয়েছে এ জেলা। তবে এবার নিম্নমানের বীজ ধারাবাহিকতায় ছন্দপতন ঘটিয়েছে। বীজ লাগানোর পর থেকে শুরু করে গাছ বেড়ে ওঠা পর্যন্ত-সবই ঠিক ছিল। কিন্তু যখন গাছে মোচা ধরেছে ঠিক তখনই দেখা গেছে বিপত্তি। প্রতিটি গাছেই মোচা আছে তবে নেই ভুট্টার দানা। এতে কৃষক হয়েছেন দিশেহারা। এ ঘটনা হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলাসহ জেলার বিভিন্ন অঞ্চলে ঘটেছে। কাবেরী-৫০, সিপি-৯৮১, বন্ধন-৯০৯১ বীজের ক্ষেত্রে এ ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্থ কৃষকরা।

বাউরা এলাকার কৃষক সাদেকুল ইসলাম জানান, নানা প্রতিকূলতার মাঝেও ধারদেনা করে ৭ বিঘা জমিতে এবার ভুট্টা চাষ করেছেন। তবে তার সাড়ে বিঘা জমির ভুট্টার মোচায় আসেনি কোনো দানা। এই সাড়ে বিঘাতে তিনি দিয়ে ছিলেন ন্যাশনাল এগ্রিকেয়ার হাইব্রিড সিড লিমিটেডের সিপি-৯৮৮ জাতের ভুট্টা। এ অবস্থায় তার মাথায় হাত পড়েছে।

এ দিকে হাতীবান্ধা উপজেলার দঃ গড্ডিমারী গ্রামের আশরাফ হোসেন জানান, জমি মালিকের কাছ থেকে প্রতি বিঘা ৩ হাজার টাকায় বর্গা নিয়ে তিনি এবার ৬ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন। তবে তার আড়াই বিঘা জমির ভুট্টার মোচায় কোনো দানা আসেনি। এই আড়াই বিঘাতে তিনি দিয়ে ছিলেন কাবেরী সিড লিমিটেডের কাবেরী-৫০ জাতের ভুট্টা।

এ ঘটনায় ক্ষতিগ্রস্থ দরিদ্র ভুট্টা চাষীরা সংশিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা সহ ক্ষতিপূরণ দাবী করেছেন।

ন্যাশনাল এগ্রিকেয়ার হাইব্রিড সিড লিমিটেডের মার্কেটিং অফিসার মাসুদ রানা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘বিভিন্ন কারণে ভুট্টার মোচায় দানা নাও হতে পারে। অভিযোগ পাওয়ার পর আমাদের লোকজন হামিদুলের ভুট্টা ক্ষেত পরির্দশন শেষে বিষয়টির সুরাহা করা হয়েছে’।

কাবেরী সিড লিমিটেডের সিনিয়র মার্কেটিং অফিসার শাহিনুর কিবরিয়া জানান, বিষয়টি তিনি ইতোমধ্যে অবগত হয়ে কৃষকদের সাথে যোগাযোগ রাখছেন। বৈরী আবহাওয়া কারণে এটা হতে পারে। তাছাড়া শুধু কারেরী-৫০ নয়, এবার বিভিন্ন কোম্পানি ভুট্টা মোচায় দানা হায়নি বলে স্বীকার করেন ওই মার্কেটিং অফিসার। এবিষয়ে, বাধন-৯০৯১ কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

লালমনিরহাট কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক বিধু ভূষণ বলেন, বিষয়টি আমি শুনেছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত