মালয়েশিয়ায় বৈধ হওয়ার শেষ সুযোগ ৩১ ডিসেম্বর

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৫:৫৬

সাহস ডেস্ক

মালয়েশিয়ায় বৈধ হওয়ার জন্য সে দেশের অভিবাসন বিভাগে নিবন্ধনের সময়সীমা শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর। অপরদিকে, নিবন্ধনে সময় আর বাড়ানো হবে না বলে জোড়ালোভাবে জানিয়েছে মালয়েশিয় অভিবাসন বিভাগ। বাংলাদেশি যারা এখনও অভিবাসন বিভাগে নিবন্ধিত হয়নি তাদেরকে দ্রুত নিবন্ধিত হওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ হাই কমিশনের শ্রম কাউন্সেলর মো. সায়েদুল ইসলাম।

৫ ডিসেম্বর (মঙ্গলবার) তার দপ্তরে স্থানীয় একটি পত্রিকার প্রতিবেদকে তিনি বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যারা মালয়েশিয়ার অভিবাসন বিভাগে আঙ্গুলের চাপসহ নিবন্ধিত হবেন তারা সে দেশে বৈধ হিসেবে গণ্য হবেন।

‘নিবন্ধনের দায়িত্বপ্রাপ্ত মালয়েশিয় বেসরকারি প্রতিষ্ঠান মাইইজি, বিএম ও ইমানে যারা নিবন্ধন করেছেন, তাদের নিজ নিজ মালিকের মাধ্যমে সে দেশের অভিবাসন বিভাগে নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধিত হতে হবে।’

শেষ মূহূর্ত পর্যন্ত অপেক্ষা না করে দ্রুত নিবন্ধিত হতে অনিবন্ধিত বাংলাদেশিদের আহ্বান জানিয়ে নির্ধারিত সময়ের পর অবৈধ শ্রমিক গ্রেপ্তারে সাড়াশি অভিযান চালানোর মালয়েশিয় অভিবাসন বিভাগের ঘোষণার কথা উল্লেখ করেন তিনি।
 
সায়েদুল ইসলাম বলেন, প্রায় দুই বছর ধরে মালয়েশিয়ায় ‘রি হায়ারিং’ নামে অবৈধ শ্রমিক বৈধকরণের চলমান  প্রক্রিয়ায় এ পর্যন্ত প্রায় পাঁচ লাখ বাংলাদেশি অভিবাসন বিভাগে নিবন্ধন করেছেন। তবে কত সংখ্যক বাংলাদেশি এখনও অনিবন্ধিত আছেন এ ধারণা দেননি তিনি।

তিনি জানান, যারা বিভিন্ন কোম্পানির মাধ্যমে মাইইজি, বিএম ও ইমানে নিবন্ধন করে দীর্ঘদিন পরও মালিক পক্ষ অভিবাসন বিভাগে নিবন্ধন করছেন না বা মালিকের আর খোঁজ-খবর নেই, তারা মাইইজি, বিএম ও ইমানের অফিসে সরাসরি যোগাযোগ করলে অন্য কোনো কোম্পানির মাধ্যমে নিবন্ধিত হওয়ার সুযোগ পাবেন। এ জন্য শ্রমিককে অতিরিক্ত ফি দিতে হবে না।
সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত