মালয়েশিয়ায় পাচার হওয়া ৫৯ বাংলাদেশি উদ্ধার

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৬, ১৩:২৪

সাহস ডেস্ক

মানবপাচার চক্রের হাত থেকে ৫৯ বাংলাদেশিকে উদ্ধার করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। সোমবার (১৯ ডিসেম্বর) মালয়েশিয়ার স্থানীয় সময় ভোর সাড়ে ৪টায় দেশটির রাজধানী কুয়ালালামপুরের ডেসা পেতালিং এলাকায় দুটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে উদ্ধার করা হয় এসব বাংলাদেশিকে।       

এ সময় প্রাথমিক তদন্তের জন্য এক বাংলাদেশি ও মানবপাচার চক্রের সন্দেহভাজন নারীসহ আরও তিন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের কাছ থেকে কম্পিউটার, কালার প্রিন্টার, পাসপোর্ট ও বিভিন্ন ভিসা স্টিকারের জালসামগ্রী উদ্ধার করা হয়েছে। মালয়েশিয়ার সংবাদমাধ্যম মালয়েশিয়া কিনি জানিয়েছে এ খবর।      

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলি জানিয়েছেন, আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সরাসরিভাবে শ্রমিক আসা বন্ধ হয়েছে মালয়েশিয়ায়। এর ফলে এখন নতুন কৌশল ব্যবহার করছে পাচারকারীরা। তারা নতুন রুট হিসেবে ব্যবহার করছে মালয়েশিয়ার পার্শ্ববর্তী দেশ ইন্দোনেশিয়াকে। অনুসন্ধানে জানা গেছে, ইন্দোনেশিয়ায় বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা সুবিধা থাকায় ঢাকা থেকে শ্রমিকদের ভ্রমণ ভিসায় দেশটিতে লোক পাঠান মানবপাচারকারীরা।   

তারা নিজেদেরকে চাকরিদাতার এজেন্ট হিসেবে পরিচয় দিয়ে চাকরির প্রলোভন দেখিয়ে বাংলাদেশ থেকে জাকার্তায় পাচার করে শ্রমিকদের। সেখান থেকে স্থানীয় দালালরা নৌপথে মালয়েশিয়ায় পাঠানোর চেষ্টা করে তাদেরকে। মালয়েশিয়ায় পৌঁছে দিতে জনপ্রতি ১৮ থেকে ২০ হাজার রিঙ্গিত আদায় করে পাচারকারীরা।     

মালয়েশিয়ায় আসার পর দুটি কন্ডোতে আটকে রাখা হতো বাংলাদেশিদের। সেখান থেকে কেউ পালানোর চেষ্টা করলেই তাদেরকে মারধর করত পাচারকারীরা।   

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলি জানান, উদ্ধারকৃত বাংলাদেশিদের অনেকেরই শারীরিক অবস্থা বেশ নাজুক।     

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত